খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত

গেজেট ডেস্ক

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেছেন, ৭ অক্টোবরের ‘গণহত্যা ও নৃশংসতার’ জন্য দায়ী ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলি সামরিক সৈন্যদের হাতে নিহত হয়েছেন”। তবে তাৎক্ষণিকভাবে এই খবর নিশ্চিত করতে সক্ষম হয়নি রয়টার্স। এছাড়া হামাসের পক্ষ থেকেও আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আর আগে সিনওয়ার নিহতের বিষয় নিশ্চিতে ডিএনএ টেস্ট করে ইসরায়েল। নিহত ওই ব্যক্তি আসলেই ইয়াহিয়া সিনওয়ার কি না তা নিশ্চিত করার জন্য ইসরায়েলি কর্তৃপক্ষ গুরুত্বসহকারে কাজ করছে। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী এবং দেশটির পুলিশ এক যৌথ বিবৃতিতে বলেছে, দাঁতের ছবিগুলো একটি ফরেনসিক ল্যাবে জমা দেয়া হয়েছে এবং বর্তমানে ডিএনএ পরীক্ষা চলছে।

বিবিসি বলছে, ইতোপূর্বে হামাসের এই নেতা ২২ বছর ইসরায়েলের কারাগারে বন্দী ছিলেন। তাই এই নমুনাগুলো ইসরায়েলের কাছে থাকা রেকর্ডগুলোর সঙ্গে তুলনা করা হবে। এক বিবৃতিতে বলা হয়েছে যে ইসরায়েলি পুলিশ, আইডিএফ এবং শিন বেট গোয়েন্দা সংস্থা “একটি সুনির্দিষ্ট শনাক্তকরণ প্রতিষ্ঠার জন্য সক্রিয়ভাবে কাজ করছে।” আরও তথ্য পাওয়া গেলে দ্রুত প্রকাশ করা হবে।

এদিকে হামাস সংশ্লিষ্ট দুইটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ‘সিনওয়ারকে হত্যা করা হয়েছে বলে ইঙ্গিত পাওয়া গেছে’। এই পরিস্থিতিতে বাংলাদেশ সময় রাত সাড়ে ১১ টায় ইসরায়েলর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একটি বিবৃতি দিবেন বলে জানিয়েছে আল জাজিরা।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!